আজ ব্রিটেনে করোনার ভ্যাকসিন পরীক্ষা শুরু হচ্ছে

করোনা ভাইরাসের মহামারি বিরুদ্ধে সবচেয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে জার্মানি ও ব্রিটেন। জার্মানিতে আগেই মানুষের উপর করোনা ভাইরাসের ভ্যাকসিন পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছিল। এবার ব্রিটেনে শুরু হচ্ছে এই পরীক্ষা।

সারা বিশ্বে ভ্যাকসিন নিয়ে অন্তত ১৫০টি প্রকল্প রয়েছে। তবে মানুষের উপর ভ্যাকসিন পরীক্ষার জন্য মাত্র পাঁচটি পরিকল্পনা অনুমোদিত হয়েছে। তার মধ্যে জার্মানি ও ব্রিটেনের প্রকল্প রয়েছে।

ব্রিটেনে আজই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে প্রথম দফার পরীক্ষা হচ্ছে। শিম্পাঞ্জির শরীরে থাকা ভাইরাস দূর করার জন্য যে ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল, সেটাই এবার মানুষের শরীরে দেওয়া হবে। প্রথম পর্যায়ে ১৮ থেকে ৫৫ বছর বয়সী ৫১০ জনকে ভ্যাকসিন দেওয়া হবে। এই গবেষণার প্রধান অধ্যাপক সারা গিলবার্ট জানিয়েছেন, এই পরীক্ষা সফল হওয়ার সম্ভাবনা ৮০ শতাংশ।

অন্যদিকে, জার্মানির একটি সংস্থা যে ভ্যাকসিন তৈরি করেছে, সেটিরও পরীক্ষা কয়েকদিন পরেই শুরু হবে বলে জানানো হয়েছে। জুনের শেষদিকে বা জুলাইয়ের শুরুতে হয়তো প্রথম নমুনা পাওয়া যাবে।

এখনও পর্যন্ত অবশ্য সব ভ্যাকসিনই পরীক্ষামূলক স্তরে আছে। করোনা ভাইরাসের কোনও প্রতিষেধক এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

বিশেষজ্ঞদের ধারণা, ভ্যাকসিন তৈরি হতে ১২ থেকে ১৮ মাস লাগতে পারে। জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেজ জানিয়েছেন, নতুন ভ্যাকসিন আবিষ্কৃত হলে সারা বিশ্বে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *