করোনাভাইরাস: যেভাবে চালু হচ্ছে ম্যাকডোনাল্ডস

লকডাউনের ক্ষতি পোষানোর জন্য মরিয়া চেষ্টা শুরু করেছে ম্যাকডোনাল্ডস। নেদারল্যান্ডসে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে ‘ভাইরাসমুক্ত রেস্তোরাঁ’। 

রাস্তা থেকেই সামাজিক দূরত্ব
নেদারল্যান্ডসের আনহেম শহরে পরীক্ষামূলকভাবে চালু করা ম্যাকডোনাল্ডসের শাখাটিতে ঢুকতে হলে রাস্তা থেকেই বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। হলুদ বৃত্তাকার জায়গায় দাঁড়িয়ে করতে হবে ভেতরে প্রবেশের অনুমতির অপেক্ষা।

‘দূর থেকে হাসুন’
ভেতরে গিয়েও কারো খুব কাছে যাওয়ার উপায় নেই। আসনগুলো এমনভাবে সাজানো হয়েছে যে, অন্তত দেড় মিটার দূরত্ব বজায় রেখে বসতেই হবে। ভুলেও যাতে কেউ কারো খুব কাছে চলে না যান, সেই ব্যবস্থা করতে লাগানো হয়েছে বিশেষ স্টিকার। স্টিকারে লেখা, ‘দূর থেকে হাসুন।

’টেবিলে পরিবেশন
আগের মতো কাউন্টারের সামনে ভিড় করে অর্ডার দিতে হবে না এখন। নিজের খাবার আনতে হবে না নিজেকে। ম্যাকডোনাল্ডসের কর্মীরা ট্রেতে সাজিয়ে খাবার পৌঁছে দেবেন।

ঢুকেই হাত ধোয়ার ব্যবস্থা
ভেতরে ঢোকার মুখেই রয়েছে হাত জীবাণুমুক্ত করার সুব্যবস্থা। সুতরাং, ঢুকেই প্রথম কাজ ভালো করে নিজের হাত দুটো ধোয়া।

দাঁড়ানোর নির্দিষ্ট জায়গা
ভেতরে দাঁড়াতেও হবে চিহ্নিত করা জায়গায়। যেখানে সেখানে খেয়ালখুশিমতো দাঁড়ানো যাবে না আর।

জীবাণুমুক্ত টাচস্ক্রিন
কাউন্টারের সামনে নির্ধারিত জায়গায় না দাঁড়িয়ে ভেতরে অবস্থিত টাচস্ক্রিন ব্যবহার করেও দেয়া যায় খাবারের অর্ডার। কেউ ব্যবহার করার পর  স্ক্রিণ বার বার স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করে দেবেন ম্যাকডোনাল্ডসের কর্মীরা।

ডেলিভারিতে নেয়া হয়েছে বিশেষ সতর্কতা
খাবার পার্সেল নিয়ে আসতে চাইলেও কোনও সমস্যা নেই। আপনার খাবার প্যাকেট করার সময়ও ম্যাকডোনাল্ডস কর্মীরা গ্লাভস পরে নিতে ভুলবেন না।

দেড় মিটার দূরে থাকুন
সব কাউন্টারের সামনে খুব বড় করে লেখা থাকবে ‘দেড় মিটার দূরে দাঁড়ান।

’চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষা
গত ১৫ মার্চ থেকে নেদারল্যান্ডসের সব রেস্তোরাঁ, বার, হোটেল বন্ধ। আগামী ১২ মে-র আগে খোলার কোনও সম্ভাবনা নেই। নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, ১২ মে খুললেও ক্রেতাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে রেস্তোরাঁ কর্তৃপক্ষকে। সূত্র: ডয়চে ভেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *