করোনা থেকে যেভাবে রক্ষা করবেন স্মার্টফোন


বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করেছে করোনাভাইরাস। এ থেকে রক্ষা পেতে অতি প্রয়োজনীয় মোবাইল ফোনকে প্রতিদিন খুব ভালোভাবে পরিষ্কার করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।আর পরিষ্কার করার ক্ষেত্রে আপনার পছন্দের গেজেটটি শুধু একবার আলতোভাবে মুছলেই চলবে না। আবার কোনো ‘ক্লিনিং প্রোডাক্ট’ও ব্যবহার করা যাবে না। এতে ফোন খারাপ হওয়ার সম্ভাবনাই বেশি। খবর-ইন্ডিয়ান এক্সপ্রেস।

তাহলে করোনাভাইরাস থেকে স্মার্টফোনটি রক্ষার কার্যকরী উপায় সম্পর্কে জানা খুবই প্রয়োজন। চলুন তা জেনে নেই-

– আপনি যদি জীবাণু সম্পর্কে খুবই উদ্বিগ্ন হন, তবে আপনি ‘আইসোপ্রপিল অ্যালকোহল’ ব্যবহার করতে পারেন। পাতিত পানি ও আইসোপ্রপিল অ্যালকোহলের একটি মিশ্রণ তৈরি করে নিতে পারেন। এবার মাইক্রোফাইবার কাপড়ে স্প্রে করে, সেটি দিয়ে আপনার স্মার্টফোনটি মুছে ফেলুন। এক্ষেত্রে খুব দ্রুত স্মার্টফোনটি মুছতে হবে।

– যদি আপনার স্মার্টফোনটি পরিষ্কারের জন্য কোন ধরনের তরল না চান, তবে স্মার্টফোনের সব জীবাণু মুছে ফেলতে কোন ‘ইউভি-সি আলোক স্যানিটাইজার’ ব্যবহার করতে পারেন। তবে এতে খরচ অনেক বেশি।

– আপনার ফোনের কভারটি পরিষ্কার করতেও ভুলবেন না। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম একটি ভিডিও বার্তায় জানিয়েছে, ফোনের স্ক্রিনে করোনাভাইরাস চারদিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। এছাড়া সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, কোনো মেটাল, রাবার ও প্লাস্টিকের ওপর করোনাভাইরাস ১ থেকে ৯ দিন সক্রিয় থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: