করোনা পরীক্ষা করাতে যত টাকা লাগবে

করোনাভাইরাসে আক্রান্তদের পরীক্ষা আর বিনামূল্যে থাকছে না। সরকারি হাসপাতাল ও বুথে গিয়ে নমুনা পরীক্ষা করালে ফি দিতে হবে ২০০ টাকা। আর বাসায় গিয়েও নমুনা সংগ্রহ করে পরীক্ষার ক্ষেত্রে ফি দিতে হবে ৫০০ টাকা।

সরকারের তরফ থেকে এমন পরিকল্পনা করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

সুত্র জানায়, এ বিষয়ে এরইমধ্যে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি নেয়া হয়েছে। চলতি সপ্তাহের মধ্যেই স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হতে পারে।

এ বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান বলেন, নমুনা পরীক্ষার ক্ষেত্রে আমরা একটি ফি নির্ধারণ করেছি। বিষয়টি নিয়ে আলোচনা চলছে। কবে নাগাদ প্রজ্ঞাপন জারি হতে পারে-জানতে চাইলে সচিব বলেন, চলতি সপ্তাহের মধ্যে ফি নির্ধারণ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে বলে আশা করছি।

দেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। দেশে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ৩৩ হাজার ৯৭৮ জন মানুষ। আর মোট মৃতের সংখ্যা এক হাজার ৬৯৫ জন।

শনিবার (২৭ জুন) করোনা বিষয়ক স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, দেশে নতুন করে আরো একটি করোনা পরীক্ষার ল্যাব যুক্ত হয়েছে। এতে মোট ল্যাবের সংখ্যা বেড়ে হয়েছে ৬৭টি।

গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানো করোনাভাইরাস গোটা বিশ্বকে বিপর্যস্ত করে দিয়েছে। বিশ্বজুড়ে এখন পর্যন্ত এ ভাইরাসে এক কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যাও ৫ লাখ ছুঁই ছুঁই করছে। তবে ৫৩ লাখের বেশি রোগী এরইমধ্যে সুস্থ হয়েছেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: