করোনা সতর্কতা: মর্নিং ওয়াকে যে ৫ নিয়ম মানতে হবে

বিশ্বজুড়ে শিথিল হচ্ছে লক ডাউন। মানুষেরা আবার আগের জীবনে ফেরার চেষ্টা করছেন। নিষেধাজ্ঞা না থাকায় নানা কাজে বাইরে বের হচ্ছেন। এতগুলো দিন বন্দি থাকার পরে সকালে পার্কে গিয়ে জগিং বা মর্নিং ওয়ার্ক আকর্ষণীয় মনে হতে পারে, তবে মনে রাখবেন, করোনাভাইরাস কিন্তু মোটেই বিদায় নেয়নি। বরং আরও প্রবল আকার ধারণ করেছে। সুতরাং, শরীর ঠিক রাখার জন্য সকালে হাঁটতে বের হওয়ার আগে আপনাকে অবশ্যই কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। সকালের হাঁটার জন্য বাড়ির বাইরে পা রাখার আগে এখানে ৫টি জিনিস অবশ্যই মনে রাখা উচিত:

অন্যদের সাথে কমপক্ষে ১২ ফুট দূরত্ব বজায় রাখুন: যখন হাঁটতে কিংবা জগিং করতে বের হবেন তখন অন্যদের সাথে কমপক্ষে ১২ ফুট দূরত্ব বজায় রাখুন। বিশেষজ্ঞরা বলছেন, যখন কোনো ব্যক্তি যদি ঘণ্টায় ৪ কিলোমিটা গতিতে ছুটতে থাকে তখন ড্রপলেটগুলো তাদের পিছনে ৫ মিটার (প্রায় ১৬ ফুট) পর্যন্ত ছড়িয়ে যেতে পারে। তাই আপনি যখন হাঁটার জন্য যান তখন অন্য ব্যক্তিদের থেকে কমপক্ষে ১২-২০ ফুট দূরে থাকার পরামর্শ দেয়া হয়।

আশেপাশে নজর রাখুন: মহামারীর এই সময়ে জগিংয়ে বের হলেও আগের মতো ইয়ারফোন কানে হারিয়ে যেতে পারবেন না। আপনার সামনে পেছনে কারা আছে সেদিকেও নজর রাখা দরকার। যদি মানুষেরা আপনার কাছাকাছি চলে আসে তবে আপনি অন্য পথে হাঁটুন। সব সময় কম লোক আছে এমন রাস্তায় হাঁটুন।

জগিং করার সময় মাস্ক বা ফেস-কভারিং পরবেন না: যেকোনো কার্ডিওভাসকুলার ক্রিয়াকলাপের সময় অক্সিজেনের প্রয়োজনীয়তা বৃদ্ধি পায়। যে কারণে জগিংয়ের সময় কোনো মাস্ক পরা উচিত নয়। কারণ এটি আপনাকে সঠিকভাবে শ্বাস নিতে বাধা দেয়। মাস্ক আমাদের মুখ এমনভাবে ঢেকে রাখে যে, বাতাসের প্রবাহ সীমাবদ্ধ হওয়ার সাথে সাথে মুখ এবং নাক থেকে শ্বাস নেওয়া কঠিন হয়ে যায়।

ভিড়ের মধ্যেজগিং করবেন না: যেহেতু মাস্ক পরা অবস্থায় দৌড়ানো, জগিং করা বা হাঁটাচলা করা যুক্তিযুক্ত নয়, তাই আপনাকে অবশ্যই এমন একটি জায়গা বাছাই করতে হবে যেখানে মানুষের ভিড় কম। এছাড়াও, যদি আপনি ভিড়ের মধ্যে পড়েই যান তবে সংক্রমণ বহনকারী ড্রপলেট এড়ানোর জন্য কিছুটা সময় বিরতি নিয়ে মাস্ক পরে থাকুন।

বাইরের কিছু স্পর্শ করবেন না: আপনি যখন বাইরে বাইরে যাবেন, বাইরের কোনোকিছুতেই স্পর্শ করবেন না। পার্কের গেট, লিফটের বাটন, গাছপালা থেকে শুরু করে বেঞ্চ পর্যন্ত – দূষণ এড়ানোর জন্য সবকিছু অবশ্যই স্পর্শ না করার তালিকায় থাকা উচিত। ভুল করে যদি কোনোকিছু স্পর্শ করে ফেলেন তবে অ্যালকোহলযুক্ত হাত স্যানিটাইজার দিয়ে দুই হাত পুরোপুরি স্যানিটাইজ করুন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন
শেয়ার করুন ও লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: