নারকেল দুধে খাসির রেজালা

1

আর মাত্র দুই দিন পরেই ঈদুল আজহা। আর এই ঈদ মানেই কব্জি ডুবিয়ে গরু ও খাসির মাংস খাওয়ার সুযোগ। গৃহিণীরা তো এখন থেকেই মাংসের কোন কোন পদ রান্না করবেন তার পরিকল্পনা করে রাখছেন।

তাই ঈদের সময় পাতে নারকেল দুধে খাসির রেজালা রাখতে ভুলবেন না যেন! খুবই সহজে সামান্য কিছু উপকরণ দিয়েই এই পদটি তৈরি করতে পারবেন। চলুন তবে জেনে নিন রেসিপিটি-

উপকরণ: খাসির মাংস এক কেজি (গরুর মাংসও নেয়া যেতে পারে), পেঁয়াজ কুচি এক কাপ, আদা বাটা দুই টেবিল চামচ, রসুন এক চা চামচ, এলাচ চারটি, দারুচিনি দুই টুকরা, দই এক কাপ, তেল বা ঘি আধা কাপ, চিনি এক টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, নারকেলের দুধ দেড় কাপ, দুধ (রুচি অনুসারে), কাঁচা মরিচ পাঁচটি, নারকেল কুচি দুই টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি প্যানে পেঁয়াজ বাদামি করে ভেজে এর অর্ধেকটা অন্য পাত্রে তুলে রাখুন। এরপর তেলে মাংস দিয়ে কিছুক্ষণ ভেজে তাতে বেরেস্তা, নারকেল কুচি, কাঁচা মরিচ বাদে সব উপকরণ দিয়ে মাংস ভালোভাবে কষিয়ে নিন। মাংস কিছুটা নরম হয়ে এলে দুধ মিশিয়ে অপেক্ষা করতে হবে ফুটে ওঠা পর্যন্ত। মাংস মাখা-মাখা হয়ে এলে তাতে নারকেল কুচি, কাঁচা মরিচ দিয়ে অল্প আঁচে ৪০ মিনিট রেখে নামিয়ে উপরে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন মজাদার স্বাদের নারকেল দুধে খাসির রেজালা।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে