সংবাদ শিরোনাম
Home / সারাদেশ / পাকিস্তানি হাই কমিশনের অর্ধেক কর্মীকে বহিষ্কার করবে ভারত

পাকিস্তানি হাই কমিশনের অর্ধেক কর্মীকে বহিষ্কার করবে ভারত

নয়া দিল্লিতে অবস্থিত পাকিস্তান হাই কমিশনের অর্ধেক কর্মীকে বহিষ্কার করতে যাচ্ছে ভারত। পাকিস্তানের কূটনীতিকদের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তি ও সন্ত্রাসীদের যোগাযোগের অভিযোগে ভারত এই পদক্ষেপ নিতে যাচ্ছে। একই সঙ্গে ইসলামাবাদে ভারতীয় দূতাবাস থেকে সম সংখ্যক কর্মীকে প্রত্যাহার করা হবে বলে জানিয়েছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। তাৎক্ষণিকভাবে পাকিস্তান কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া জানা যায়নি বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তিন সপ্তাহ আগে দুই পাকিস্তানি দূতাবাস কর্মীকে বহিষ্কারের পর থেকেই পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী রাষ্ট্রের সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। পাকিস্তান দূতাবাসের দুই কর্মীকে গোয়েন্দাবৃত্তির অভিযোগে ইসলামাবাদে ফেরত পাঠিয়েছিল ভারত।

ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, এই ঘটনায় পাল্টা পদক্ষেপ নিয়ে পাকিস্তান। কয়েকদিন আগে ইসলামাবাদের ভারতীয় দূতাবাসের দুই কর্মী ‘নিখোঁজ’ হওয়ার পর তাদের মুক্তি দিয়েছে পাকিস্তানের পুলিশ। পাকিস্তানি কর্তৃপক্ষের দাবি ওই দুই কর্মী সড়ক দুর্ঘটনার পর পালানোর চেষ্টা করলে স্থানীয়রা তাদের আটক করে পুলিশে হস্তান্তর করে। তাদের বিরুদ্ধে ইসলামাবাদ সচিবালয় থানায় দায়ের করা মামলায় এক জনের কাছে জাল নোট পাওয়ার অভিযোগও আনা হয়েছে।

এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাকিস্তানি কর্মীরা গোয়েন্দা কর্মকাণ্ড ও সন্ত্রাসীদের যোগাযোগ করেছে।

এই সিদ্ধান্তের ফলে এক সপ্তাহের মধ্যে দুই হাই কমিশনকে ৩৫ জন কর্মীকে নিজ দেশে ফিরিয়ে নিতে হবে।

পাকিস্তানের চার্জ ডি’অ্যাফেয়ার্স সৈয়দ হায়দার শাহকে তলব করে এই অভিযোগ জানানো হয়েছে। তাকে জানানো হয়েছে, ইসলামাবাদে ভারতীয় দূতাবাস কর্মকর্তারা তাদের বৈধ কূটনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করতে হয়রানির মুখে পড়ছেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Check Also

শ্যালিকাকে নিয়ে দুলাভাই উধাও

শ্যালিকাকে নিয়ে দুলাভাই উধাও

জয়পুরহাটের পাঁচবিবিতে স্ত্রীর আপন ছোটবোন ৭ম শ্রেণির এক ছাত্রীকে নিয়ে বাড়ি ছেড়ে পালিয়েছেন এক যুবক। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *