পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন চলছে।

সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৩৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার (২৩ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১১৪ ও ১৬৬৬ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৭০ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২২০টির, কমেছে ৫৩টির। আর ৫১টি কোম্পানির শেয়ার দর অপরির্বতিত রয়েছে।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনে শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ড্রাগন সোয়েটার, অরিয়ন ফার্মা, কেপিসিএল, বিএসসিসিএল ও ইন্দোবাংলা ফার্মা।

এর আগে আজ লেনদেন শুরু প্রথম পাঁচ মিনিটে ডিএসইর সূচক ২০ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আরো ৭ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল সোয়া ১০টায় সূচক আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৩০ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে সকাল সাড়ে ১০টায় দেশের অপর শেয়ার বাজার সিএসইতে সিএএসপিআই সূচক ৮০ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৭৭৬ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে ৬০টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২০টি কোম্পানির। আর ১১টি কোম্পানি শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন ও লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *