বগুড়ায় আরও ১০৫জন করোনায় আক্রান্ত

77

বগুড়ায় করোনায় আক্রান্ত হয়ে দুই ব্যক্তির মৃত্যু
বগুড়ায় শুক্রবারও নতুন করে ১০৫জনের  সংক্রমিত হওয়ার তথ্য দিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে বগুড়ায় জেলায় মোট ১ হাজার ৯২৩জন করোনাভাইরাসে আক্রান্ত হলেন।

বগুড়া স্বাস্থ্য দপ্তরের মুখপাত্র ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান জেলার সর্বশেষ করোনা পরিস্থিতি নিয়ে শুক্রবার ১১টায় অনলাইনে ব্রিফিং করেন। ব্রিফিংয়ে তিনি ১৮ জুন জেলার দু’টি পিসিআর ল্যাবে পরীক্ষার ফলাফল এবং তার বিশ্লেষণ তুলে ধরেন।

ডা. মোস্তাফিজুর রহমান তুহিন জানান, ১৮ জুন বগুড়ায় সরকারি শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) ও বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজের (টিএমসি) পিসিআর ল্যাবে মোট ৩৩৩টি নমুনা পরীক্ষা করা হয়। শজিমেক পিসিআর ল্যাবে পরীক্ষা করা ১৫৮টির নমুনার মধ্যে ৩০টি পজিটিভ এবং টিএমসির ল্যাবে ১৭৫টির মধ্যে পজিটিভ এসেছে ৭৫টি।

আক্রান্তদের মধ্যে চিকিৎসক, ব্যাংকারসহ নানা পেশার মানুষ রয়েছে। তাদের মধ্যে ৭০জন পুরুষ, ৩৩জন মহিলা ও ২জন শিশু রয়েছে। বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, আক্রান্তদের মধ্যে দুজনের বয়স ১৮ বছরের নিচে। আর ১৮ থেকে ৪০ বছরের রয়েছেন ৫৩জন, ৪১ থেকে ৫০ বছরের ১৭জন,  ৩০ জনের বয়স ৫১ থেকে ৭০ বছরের মধ্যে এবং বাকি ৩জনের বয়স ৭০ বছরের বেশি।

উপজেলাওয়ারী হিসাবে বরাবরের মতই আক্রান্তদের মধ্যে সর্বাধিক ৬৮জনের বাড়ি বগুড়া সদর উপজেলায়। অন্যান্য উপজেলার মধ্যে সোনাতলায় ১৫জন, শাজাহানপুরে ৮জন, শিবগঞ্জে ৩জন,গাবতলীতে ৩জন, শেরপুরে ২জন, দুপচাঁচিয়ায় ২জন এবং কাহালু, আদমদীঘি,  নন্দীগ্রাম ও ধুনট উপজেলায় আরও একজন করে কোভিড-১৯ পজিটিভ হয়েছেন।

স্বাস্থ্য দপ্তরের হিসাব অনুযায়ী, গত ১ এপ্রিল বগুড়ায় প্রথম কোন ব্যক্তি করোনায় আক্রান্ত হন। তারপর থেকে একে একে পুলিশ, চিকিৎসক, নার্স, রাজনীতিবিদ, সাংবাবাদিক, ব্যাংকার ও ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষ সংক্রামক ওই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বগুড়ায় এ পর্যন্ত ১৩ হাজার ৪৮৭ নমুনা সংগ্রহ করা হয়েছে। তার মধ্যে ১১ হাজার ৩১৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আক্রান্ত ১ হাজার ৯২৩জনের মধ্যে ১৯৫জন সুস্থ হয়েছেন আর ২৭জন মৃত্যুবরণ করেছেন।

বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন জানিয়েছেন, নতুন করে আক্রান্তদের তেমন উপসর্গ না থাকায় তাদেরকে নিজ নিজ বাড়িতে রেখেই চিকিৎসা দেওয়া হচ্ছে।

সূত্র:করতোয়া