মেস মালিকদের অত্যাচারে অতিষ্ঠ খুবির অনাবাসিক শিক্ষার্থীরা

0
55

‘হলে এখনো সিট পাইনি। চড়া ভাড়া পরিশোধ করে মেসে থেকে লেখাপড়া করতে হয়। করোনার কারণে হাতে কোনো টিউশনিও নেই। মেস থেকে জিনিসপত্র সব যে নিয়ে যাবো, বাড়ি দূরে হওয়ার কারণে তাও পারছি না। এদিকে মেস মালিক হুমকি দিয়েছেন, জুন মাসের পুরো ভাড়া না দিতে পারলে ঘরের জিনিসপত্র সব নামিয়ে দেবেন’, বলছিলেন পরিসংখ্যান ডিসিপ্লিনের ১৯ ব্যাচের শিক্ষার্থী সুমন মোল্লা।

একাডেমিক শাখার তথ্য অনুযায়ী, খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) প্রায় সাড়ে ছয় হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। পাঁচটি হলে দুই হাজার দুইশ জন শিক্ষার্থীর জন্য আবাসন সুবিধা আছে। বাকি প্রায় সাড়ে চার হাজার শিক্ষার্থী বিভিন্ন হলে অনাবাসিক হিসেবে সংযুক্ত রয়েছে। স্থানীয় শিক্ষার্থীরা বাদে বাকি সকল অনাবাসিক শিক্ষার্থীকেই বিশ্ববিদ্যালয়-সংলগ্ন ইসলামনগর রোডের, মূল ফটকের সামনের ও আশপাশের মেসগুলোতে থেকে পড়াশোনা চালিয়ে যেতে হচ্ছে।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, স্যাঁতস্যাঁতে ঘর। আলো-বাতাস নেই, অন্ধকার। খাবার পানির ব্যাবস্থা নেই। সাবমিটার নেই। সামান্য বৃষ্টি হলেই পানি জমে যায়। পয়োনিষ্কাশন ব্যবস্থা ভালো না। ময়লা পরিষ্কার করবার জন্য কেউ আসে না অথচ আলাদা টাকা দিতে হয়, এমন একেকটি ১৪০-১৬০ স্কয়ার ফিট আয়তনের রুমের জন্য ৩৫০০-৪০০০ টাকা ভাড়া গুণতে হয়।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, মেস মালিক এবং কেয়ারটেকাররা শিক্ষার্থীদের সাথে খারাপ ব্যবহার করেন। রুমের আয়তনের তুলনায় অতিরিক্ত ভাড়া নেন অথচ নিরাপত্তা ব্যবস্থা ভালো নয়। মাঝে মাঝেই ঘর থেকে বিভিন্ন জিনিস চুরি যায়। আবার বছর ঘুরলেই মালিকপক্ষ ফ্ল্যাট প্রতি এক থেক দেড় হাজার টাকা এবং রুম প্রতি ৩০০-৪০০ টাকা বেশি ভাড়া দাবি করেন।

নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের ১৬ ব্যাচের এক শিক্ষার্থী বলেন, ভাড়া নেবার পর থেকেই বাড়ির মালিক এবং কেয়ারটেকার আমার ও আমার রুমমেটদের সাথে অনেক বাজে ব্যবহার করত। নামিয়ে দেবার জন্য একদিন রাতের বেলা গোপনে বিদ্যুতের সংযোগ পর্যন্ত কেটে দিয়েছিল। এমনকি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছেও আমাদের নিয়ে নালিশ করা হয়েছিল।

বিদ্যুৎ সংযোগ কেন কেটে দেওয়া হয়েছিল—এমন প্রশ্নের জবাবে ওই মেস মালিক সিরাজ খান বলেন, আমার কেয়ারটেকার হয়তো এমন কাজ করে থাকতে পারে। ঘটনাটি জানার সাথে সাথে পুনরায় সংযোগ স্থাপনের ব্যবস্থা করে দেই।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে