৬ লাখ অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে যাচ্ছে ইতালি সরকার

করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত ইতালি। এই সংকটের মধ্যেও প্রায় ৬ লাখ অভিবাসীকে বৈধতা দিতে যাচ্ছে দেশটির সরকার।

করোনা মোকাবিলায় ইতালির জনস্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি কৃষি খাতে উন্নয়ন ও করোনা পরবর্তীতে খাদ্যসংকট যাতে না হয় সে জন্য দেশের রাজনীতিবিদেরা অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে যাচ্ছেন। মূলত, কৃষি খাতে শ্রমিকের সংকট পূরণ করে দেশটিতে কৃষিতে উন্নতি করতে ইতালি সরকার কয়েক সপ্তাহ ধরে আলোচনা চালিয়ে যাচ্ছে।

কয়েক দিন ধরে ইতালির প্রখ্যাত লা রিপাবলিকাসহ বেশ কয়েকটি দৈনিক এ নিয়ে প্রতিবেদন ও সাক্ষাৎকার প্রকাশ করেছে।

গত শনিবার (১৮ এপ্রিল) দেশটির সরকার প্রায় ৬ লাখ অবৈধ অভিবাসীকে বৈধতা দেয়ার প্রক্রিয়ার ঘোষণা খুব শিগগিরই আসবে বলে জানিয়েছে । ইতিমধ্যেই ইতালি সরকার অভিবাসীদের বৈধতা নিয়ে ১৬ পৃষ্ঠার একটি খসড়া আইন প্রস্তুত করেছে।

ইতালির কৃষিমন্ত্রী তেরেসা বেল্লানোভা সংসদে এক আলোচনায় বলেন, প্রাণঘাতি করোনায় ইতালির অর্থ নৈতিক চাকা অসচল হয়ে পড়ছে কারণ সব কিছুই বন্ধ রয়েছে। এইদিকে ইতালির কৃষিখাতে ব্যাপক ধ্বস নেমে এসেছে করোনা পরিস্থিতিতে। এই মুহুর্তে ইতালির কৃষিখাতে উন্নয়নে অনেক জনশক্তি প্রয়োজন।

এছাড়াও কোভিড-১৯ করোনা ভাইরাসের প্রভাবে এবছর বিশ্বের অন্যান্য দেশ থেকে জনশক্তি আমদানি করা সম্ভব না। এই অবস্থায় যদি কৃষিখাতে জনশক্তি প্রয়োগ করা না হয় তাহলে ভবিষ্যতে ইতালিকে খাদ্য সঙ্কটে পড়তে হবে।

ইতালির কৃষিতে উন্নয়নে এসব অবৈধ অভিবাসীদের বৈধ করে বিভিন্ন খাতে কাজ করার সুযোগ দেয়া উচিৎ বলে জানান তিনি।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামরী ‘করোনা’ ভাইরাসের ক্রান্তিলগ্নে বিশেষ বিবেচনায় ইতালি সরকার অবৈধ অভিবাসীদের বৈধতা দেবার এই প্রক্রিয়ার খসড়া আইন খুব শীঘ্রই পার্লামেন্টে উপস্থাপন করে পাশ করবে বলে জানিয়েছেন ইতালির শ্রম মন্ত্রণালয়।

এদিকে অধীবাসীদের বৈধতা নিয়ে ১৬ পৃষ্টার খসড়া আইনে বলা হয়েছে ইতালির কৃষি, মৎস্য, পর্যটনসহ অন্যান্য কাজের অগ্রাধিকার দিয়ে কাজের চুক্তির মাধ্যমে কাগজ দেয়া হবে। ইতালি সরকারের সকল প্রক্রিয়া অনুসরণ করলে চুক্তির মেয়াদ বাড়াবে এবং এই প্রক্রিয়ায় নির্দিষ্ট কর্ম মেয়াদের চুক্তিতে অবৈধ অভিবাসী কর্মীদেরকে সরকার বৈধতা দিবে।

অভিবাসিদের বৈধতার ঘোষণায় বাংলাদেশীসহ বিপুল সংখ্যক অবৈধ অভিবাসীর মুখে হাসি ফুটলো। ইতালির বিভিন্ন শহরে প্রায় ২ লাখেরও বেশি বাংলাদেশির বসবাস। ইতালিতে কতজন অবৈধ বাংলাদেশি আছেন তার সঠিক তথ্য নেই।

ধারণা করা হচ্ছে প্রায় ৬০ হাজার অবৈধ বাংলাদেশি ইতালিতে রয়েছেন। যারা বৈধ কাগজ পত্র ও কাজের অভাবে কষ্টে দিন যাপন করতে হচ্ছে। সেই সাথে দীর্ঘ সময় ধরে বিচ্ছিন্ন দেশের পরিবার থেকে।

বৈধ কাগজের অভাবে দেশেও ফিরতেও পারছেন না তারা। এই করোনা ক্রান্তিলগ্নে এবার হয়তো তাদের ভাগ্য চাকা সুপ্রসন্ন হতে চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *